করোনা মহামারির কারণে দীর্ঘ ১ মাস পর আজ মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) থেকে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং উচ্চ শিক্ষা পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাস শুরু হয়েছে। যারা টিকার দ্বিতীয় ডোজ নিয়েছে তারাই শুধু ক্লাসে অংশগ্রহণ করতে পেরেছে।

আজ থেকে চলমান বিধিনিষেধ তুলে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও করোনা সংক্রমণ রোধে ঘরের বাইরে গেলে সর্বাবস্থায় মাস্ক পরতে গুরুত্বারোপ করা হয়েছে। এদিকে গত মাসে সংক্রমণ আরও বেড়ে যাওয়ায় ২১ জানুয়ারি থেকে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। অনন্যদিকে, প্রাথমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলবে ২ মার্চ।

কিন্তু প্রাক-প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীদের জন্য এখনই খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠানের দ্বার। গত রোববার (২০ ফেব্রুয়ারি) চলমান বিধিনিষেধ তোলার সিদ্ধান্ত নিয়ে মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাস্ক সর্বাবস্থায় পরতে নির্দেশনা দেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘স্কুল (মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয়) খোলা হবে। সবাই যেন মাস্ক পরে সেই নির্দেশনা দেওয়া হয়েছে। যেখানে যাবে বা যে অনুষ্ঠানে যাবে সবাই যেন মাস্ক পরে, এটা বার বার অনুরোধ করা হয়েছে। কেবিনেট মিটিংয়ে প্রধানমন্ত্রী বিশেষভাবে ইনস্ট্রাকশন দিয়েছেন, সবাইকে দায়িত্ব দেওয়া হয়েছে’।